.....



আসসালামু আলাইকুম। ডা. মোসলেম ফাউন্ডেশনের (ডিএমএফ) পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাচ্ছি প্রাণঢালা শুভেচ্ছা। এই যে আপনি প্রস্তাবনাটি অত্যন্ত মনোযোগ সহকারে পড়ছেন, এটা প্রমান করে আপনি ইহকাল ও পরকালের কল্যানের জন্য কিছু করতে চান, আপনি বিশ্বের সকল সমাজসেবীদের নামের পাশে আপনার নামটিও দেখতে চান, আপনি মহান আল্লাহ তা’আলার সৃষ্টির সেবা করার মাধ্যমে তার সন্তুষ্টি অর্জন করতে চান।

রাতের নিস্তব্দতায় কখনও আকাশের বিশালতার নীচে তারাদের দিকে তাকিয়ে ভেবেছেন কি, পৃথিবীতে আপনার আগমনের হেতু কী? কেন আপনি পৃথিবীতে এসেছেন, কি আপনার কর্তব্য? সহজ উত্তর, “স্রষ্টা আমাদের সৃষ্টি করেছেন তার ইবাদত করার জন্য।“ আর কিছু কি নয়? সৃষ্টিকর্তার হক আদায়ের সাথে সাথে তার সৃষ্ট সৃষ্টির হক ও তো আদায় করতে হবে, কথাটি আমরা সবাই জানি। কিন্তু আমরা কি তাই করি?


পৃথিবীতে জন্মেছেন, বড় হবেন, লেখাপড়া-বিয়ে-সন্তান লালন পালন মৃত্যুর মধ্য দিয়ে পৃথিবীর জীবনের পরিসমাপ্তি। ইহজগৎ ত্যাগ করার সাথে সাথে আপনি কি চান পৃথিবী আপনাকে ভুলে যাক? না, তা নিশ্চয়ই আপনি চান না। সমস্ত পৃথিবী না হোক অন্তত সারা দেশ, দেশ না হোক অন্তত আপনি যে সমাজে প্রতিপালিত হয়েছেন সেই সমাজের সকলে আপনার কথা স্বরন রাখবে তাহলে আপনাকে আরেকবার স্বাগতম জানাচ্ছি ডা. মোসলেম ফাউন্ডেশন পরিবারে।

আমরা চাই আপনার ভালো কর্মের দ্বারা আপনি অমর হয়ে থাকুন চিরকাল। মানুষ আপনাকে নিজেদের মনে স্থান দিবে, আপনার অনুপস্থিতিতে দু:খ পাবে-কাঁদবে, আপনার কল্যানে সর্বদা সৃষ্টিকর্তার নিকট দোয়া প্রার্থনা করবে, এটাই আমরা চাই।



দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের জন্য আপনার ভালোবাসার সঠিক পরিস্ফুটন ঘটাতেই গঠিত হয়েছে “ডিএমএফ”। ১৯৮০ সাল থেকে পথচলা আরম্ভ করে আজ পর্যন্ত "ডিএমএফ" ৬,৩৭,৯২০ এরও বেশি মানুষকে বিনামূল্যে বা স্বল্পমূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করে এসেছে। বর্তমানে আমরা লক্ষ্য করছি সেবার পরিধি শুধুমাত্র চিকিৎসায় বেধে রাখলে চলবে না, করন মৌলিক চাহিদার প্রতিটিতেই মানুষের সাহায্যের প্রয়োজন রয়েছে। আর তাই “ডিএমএফ” কে নতুন করে ঢেলে সাজানো হয়েছে। যুক্ত করা হয়েছে নতুন নতুন সেবামূলক কার্যক্রম

বর্তমানে আমরা চিকিৎসা সেবার পাশাপাশি দরিদ্র সহায়তা ও বিনামূল্যে শিক্ষা কার্যক্রম আরম্ভ করতে চলছি। প্রাথমিক পর্যায়ে স্টারিয়ণ লিমিটেড থেকে প্রাপ্ত অনুদান দিয়ে একটি ফান্ড গঠন করা হয়েছে। আমরা চাই বাংলাদেশের প্রতিটি সচ্ছল মানুষ আমাদের সাথে কাজ করুক। নিজের স্থান থেকে আপনি আপনার আশপাশে সমাজ সেবামূলক কাজ করুন। বন্ধুদের সাথে মিলে ফান্ড তৈরী করতে পারেন। আপনাদের কর্মতৎপরতা আমাদের সাথে শেয়ার করতে পারেন আমাদের ফেসবুক পেজে (www.fb.com/moslemfoundation).

এছাড়াও “ডিএমএফ” কমিউনিটির সাথে যুক্ত হয়ে আপনি বড় কোন সেবামূলক কার্যক্রমে অংশ নিতে পারেন। আমরা আমাদের কার্যক্রমগুলো বিস্তারিত আমাদের ফেসবুক পেজে (www.fb.com/moslemfoundation) আলোচনা করব ইনশাআল্লাহ।



ফাউন্ডেশনের কাজে স্বচ্ছতা একটি বিরাট ফ্যাক্টর। অনেক ক্ষেত্রে শোনা যায়, ফাউন্ডেশনের টাকা আত্মসাৎ হয়েছে। খুব দু:খজনক ঘটনা। দান গোপন রাখা ভাল কিন্তু অন্যকে দান করতে উৎসাহিত করতে হলে এর প্রকাশ করার গুরুত্বও রয়েছে। যারা যারা অর্থ দান করবেন তাদের প্রত্যেকের ফাউন্ডেশন প্রদত্ত একটি আইডি থাকবে। বৎসর শেষে কোন আইডি কত অর্থ প্রদান করেছেন তার একটি লিস্ট সকল আইডিধারীদের মেইল করে জানানো হবে। এছাড়াও প্রাপ্ত ও প্রকল্প খরচের বিস্তারিত বিবরন আমাদের ওয়েবসাইটে (www.stareongroup.com/foundation.html) ও ফেসবুক পেজে (www.fb.com/moslemfoundation) পাবলিশ করা হবে। এর ফলে একদিকে যেমন গোপনে অর্থ দিতে আগ্রহীদের মনও রক্ষা হবে, অন্যদিকে স্বচ্ছতাও নিশ্চিত হবে।

ফান্ড ব্যবহার :
আমাদের প্রতিটি প্রকল্পের আলাদা আলাদা কার্যকরী পরিষদ গঠন করা হবে। বাংলাদেশে গ্রাম সংখ্যা ৮৭৩১৯ টি। উপজেলা ৫৫০ টি এবং ইউনিয়ন ৪৪৮৪ টি। প্রথমে উপজেলা ও ইউনিয়ন ভিত্তিক ভলান্টিয়ার কমিটি গঠন করা হবে। তারপর ঐ থানাধীন সবগুলো গ্রাম সার্ভে করে দেখতে হবে কোন গ্রাম থেকে কাজ আরম্ভ করা যাবে। গ্রাম নির্দিষ্ট হয়ে গেলে ১টি দরিদ্র পরিবারকে নির্বাচন করতে হবে যেই পরিবারে কমপক্ষে ১জন কর্মঠ ব্যক্তি রয়েছে। তারপর তার সাথে আলোচনা করে দেখতে হবে সে কোন কাজটি করতে আগ্রহী। অত:পর ভলান্টিয়ারগণ ডা. মোসলেম ফাউন্ডেশন কর্তৃপক্ষকে অবহিত করবেন। যাতে করে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারি। এক্ষেত্রে উল্লেখযোগ্য যে, উক্ত ব্যক্তিকে যত টাকা সহায়তা করা হবে সেটা ১০০% ফেরতযোগ্য। ফেরত টাকা দিয়ে অন্য আরেকটি পরিবারকে সহায়তা করা হবে অথবা যে সকল পরিবারে কর্মঠ ব্যক্তি নেই, সেই পরিবারের জন্য ১টি অবলম্বনের ব্যবস্থা করা হবে। প্রতিটি দরিদ্র পরিবারকে সহায়তার পর ভলান্টিয়ারগণ তার সচ্ছল হওয়া পর্যন্ত মনিটরিং করবেন। এভাবে কয়েকটি পরিবার স্বাবলম্ভী হয়ে গেলে উক্ত ইউনিয়ন বা থানায় বড় কোন প্রকল্প আরম্ভ করা হবে আর তাতে ইউনিয়নের অন্যান্য দরিদ্র পরিবরের কর্মঠ ব্যক্তিরা কাজ করে নিজেদের পরিবার ভরন-পোষণ করতে পারবেন। ঐ প্রকল্পের অর্জিত টাকায় ঐ থানায় ১টি পাবলিক লাইব্রেরী, কয়েকটি বয়স্ক শিক্ষা কেন্দ্র, ১টি বৃদ্ধাশ্রম, ১টি টেকনিক্যাল ইনস্টিটিউট, মাদ্রাসা-মসজিদে দানসহ অন্যান্য প্রয়োজনীয় কাজ করা হবে। চূড়ান্তভাবে প্রতিটি জেলায় আন্তর্জাতিকমানের ১টি জেনারেল হাসপাতাল নির্মান করা হবে যেখানে দরিদ্র জনগোষ্ঠী বিনামূল্যে বা স্বল্পমূল্যে চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবেন। আপাতত এই হচ্ছে আমাদের প্রকল্প প্ল্যান। যেকোন সময় এ প্ল্যানের পরিবর্তন, পরিবর্ধন ও বিয়োজন করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষন করে।

উল্লেখ্য : ভলান্টিয়ারগণ তাদের নিজ নিজ ইউনিয়ন/উপজেলায় প্রকল্পগুলের দায়িত্বে থাকবেন। এক্ষেত্রে তাদের জন্য সম্মানজনক পারিশ্রমিকের ব্যবস্থা করা হবে।



অনুদান পাঠানোর উপায় :
আমাদের কাছে টাকার অংক বড় নয়, কল্যানের উদ্দেশ্যে আপনার দান করার মনোমানসিকতই আমাদের কাছে সর্বোচ্চ গুরুত্ব বহন করে। আপনি নিজের স্থান থেকে এই মহৎ উদ্দেশ্য পরিচালনা করতে পারেন। “ডিএমএফ” কে দান করা শর্ত নয়। তবে আপনার পক্ষে হয়ত বড় কোন প্রকল্প করা সম্ভব হবে না আর এই কারনেই “ডিএমএফ”। যত ক্ষুদ্রই হোক, আপনার মূল্যবান দান অনেক বড় সাফল্যের সাথী হতে পারে। আপনি নিয়মিত, সাপ্তাহিক, মাসিক বা বাৎসরিক যাকাত হিসেবে “ডিএমএফ” এ আপনার দান পাঠিয়ে ফান্ড গঠন করতে পারেন। নিচের যেকোন পদ্ধতিতে প্রথমবার ফান্ড পাঠিয়ে “ডিএমএফ” থেকে একটি ডোনার আইডি নিন। পরবর্তীতে যেকোন অংকের দান করার পরেই আপনার আইডিসহ বিস্তারিত moslemfoundation@gmail.com বরাবর ই-মেইল পাঠিয়ে দিন এবং কর্তৃপক্ষের কাছ থেকে প্রাপ্তির নিশ্চয়তা নিন। এছাড়াও আপনি আমাদের ফেসবুক পেজে (www.fb.com/moslemfoundation) আপনার প্রশ্ন, পরিকল্পনা, সাফল্য ও দান/ফান্ড বিস্তারিত আলোচনা করতে পারেন।

আমরা সৎ নিয়তে সকলের মিলিত প্রচেষ্টায় ইহকাল ও পরকালের কল্যাণের উদ্দেশ্যে কাজ করতে চাই।


পদ্ধতিসমূহ :
ডাচ-বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিং : ০১৯১৪১৬১৯৩১১
বিকাশ : ০১৯১৪১৬১৯৩১

Wire Transfer/Direct Deposit/ TT
A/C Name : Mahedi Hasan
A/C No. : 128.101.151144
Dutch-Bangla Bank Limited
Shimrail Branch
Swift : DBBLBDDH

http://www.stareongroup.com/foundation.html


Leave a Reply

Subscribe to Posts | Subscribe to Comments

ই-মেইল সাবস্ক্রিপশন

Enter your email address:

Delivered by FeedBurner

ক্যাটাগরীসমূহ

পৃষ্ঠাসমূহ

Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution 3.0 Unported License.
Protected by Copyscape

ব্লগটি মোট পড়া হয়েছে

বাঙলা ব্লগ. Powered by Blogger.

- Copyright © মেহেদী হাসান-এর বাঙলা ব্লগ | আমার স্বাধীনতা -Metrominimalist- Powered by Blogger - Designed by Mahedi Hasan -