.....


অনলাইন মিডিয়া আমাদের সামাজিকতায় ব্যাপক পরিবর্তন এনেছে, এর থেকে বাদ যায়নি ব্যবসায়িক কর্মকাণ্ডও। ফলে, অনলাইন মিডিয়া ব্র্যান্ড ইমেজ তৈরি, প্রমোশন, বিক্রয় ইত্যাদিতে প্রত্যক্ষ ভূমিকা রাখছে।

প্রশ্ন :  সোশ্যাল মিডিয়া বর্তমানে কিভাবে ব্র্যান্ড প্রোমোশনের উপর প্রভাব বিস্তার করছে?
এ এম একলিম আহমদ : সময়ের সাথে, প্রযুক্তির পরিবর্তনের সাথে মানুষের মুভমেন্ট ও চাহিদা পরিবর্তিত হচ্ছে। সেই সাথে মিডিয়াও পরিবর্তিত হয়ে নতুন রূপ এ হাজির হচ্ছে আমাদের সামনে। বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া ব্র্যান্ড প্রমোশন এর নতুন সুযোগ করে দিচ্ছে। সোশ্যাল মিডিয়া আজ মানুষের, বিশেষ করে নতুন প্রজন্ম এর কাছে একটি শক্তিশালী মাধ্যম হিসাবে পরিগণিত হয়েছে বলে আমার বিশ্বাস। ব্র্যান্ড প্রমোশন এর জন্য সোশ্যাল মিডিয়ার গুরুত্ব অনস্বীকার্য। সোশ্যাল মিডিয়ার আরেকটি বড় গুণ হলো, এর মাধ্যমে খুব সহজে শেয়ারিং/ ইন্টারেক্টি করা যায় (পুশ-পুল)। যার ফলে বন্ডিং অনেক সহজে এবং দ্রুত হয়।
নিচের ফেসবুক এর একটি উদাহরণ থেকে বুঝা যায় যে, আমাদের দেশের কর্পোরেট হাউসগুলো কী পরিমান মানুষ কে সোশ্যাল মিডিয়া দ্বারা কানেক্ট করছে।


প্রশ্ন :  আপনারা কি ইতোমধ্যে কোন ফেসবুক ক্যাম্পেইন করেছেন?
এ এম একলিম আহমদঃ হাঁ! আমরা জিপিএস ভেহিকল ট্র্যাকিং সার্ভিস এর উপর ফেইসবুক এবং গুগল ক্যাম্পেইন করছি। তবে ইউজার সম্পৃক্ততা ফেসবুকে তুলনামূলক বেশি ছিল।

প্রশ্ন :  আপনি কি মনে করেন, অনলাইন বিজ্ঞাপন টিভি বিজ্ঞাপনের জন্য হুমকি?
এ এম একলিম আহমদঃ ঠিক হুমকি হিসাবে আমি দেখছি না! তবে অনলাইন মিডিয়া অনেক বেশি ইন্টারেক্টিভ। যেখানে মানুষ তার মতামত সহজেই প্রকাশ করতে পারে। এতে করে অ্যাডভাটাইজার সহজেই ফিডব্যাক পায় এবং প্রয়োজনে পরিবর্তন ও সংশোধন করতে পারে। টিভিসি অনেক বড় ও বিস্তৃত এবং একই সময়ে অনেক মানুষের কাছে পৌছে যায়। টিভিসির আবেদন এখনো অনেক বেশি। তবে যেটি বলতে হয়, সময়ের সাথে সাথে সবকিছুকেই তাল মিলিয়ে চলতে হয়। প্রয়োজনে পরিবর্তিত হয়ে মানুষের চাহিদা মাফিক রূপ ধারণ করতে হয়। আজকাল দেখা যাচ্ছে টিভিসিও বিজ্ঞাপনের স্টাইল পরিবর্তন করেছে।

আপনারা পড়ছেন, অনলাইন মিডিয়া অনেক বেশি ইন্টারেক্টিভ
দেশের ব্যাংকিং জগতে এসএমই খাতের অর্থায়নে আমরাই বিশেষ অবদান রাখছিঃ সৈয়দ মাহবুবুর রহমান

ব্র্যাক ব্যাংকের এক যুগ পূর্তি উপলক্ষে ব্যাংকের সামগ্রিক দিক ও দেশের আর্থিক খাত নিয়ে কথা বলেছেন ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান

প্রশ্ন: আমরা জানি ব্র্যাক ব্যাংক মূলত ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) উদ্যোক্তাদের নিয়ে কাজ করে। এই এসএমই খাত নিয়ে আপনারা কী কী কাজ করছেন?
সৈয়দ মাহবুবুর রহমান: ব্র্যাক ব্যাংক প্রতিষ্ঠার শুরু থেকেই এসএমই খাতই প্রাধান্য পেয়েছে। এই পর্যন্ত পাঁচ হাজার কোটি টাকার বেশি এসএমই ঋণ দেওয়া হয়েছে। এই ঋণের বেশির ভাগই ছোট উদ্যোক্তারা পেয়েছেন। দেশের ব্যাংকিং জগতে এসএমই খাতের অর্থায়নে আমরাই বিশেষ অবদান রাখছি।

প্রশ্ন: সম্প্রতি ব্র্যাক ব্যাংক এসএমই উদ্যোক্তাদের নিয়ে সম্মেলন করেছে। কেন?
সৈয়দ মাহবুবুর রহমান: গত ২৫ মে এই উদ্যোক্তা সম্মেলন হয়েছে। এতে দেড় হাজারের বেশি উদ্যোক্তা এসেছিলেন, যাঁরা ব্র্যাক ব্যাংক থেকে ঋণ নিয়েছেন। আমরা তাঁদের কাছ থেকে তাঁদের সমস্যা ও সম্ভাবনার কথা শুনতে চেয়েছি। তাঁদের কথা শুনে আর সেসব বিষয় নিয়ে ব্র্যাক ব্যাংক কাজ করছে। ভবিষ্যতে দুই বছর পরপর এই সম্মেলন করব বলে আশা করছি। ব্র্যাক ব্যাংক এখন এসব সম্ভাবনাময় উদ্যোক্তাদের কাছে যাবে। তাঁদের চাহিদা পূরণে চেষ্টা করবে। এবারের সম্মেলনে ১৩ জন উদ্যোক্তাকে সম্মাননা দেওয়া হয়েছে।

প্রশ্ন: বিগত ১২ বছরে ব্র্যাক ব্যাংকের অর্জন কী কী?
সৈয়দ মাহবুবুর রহমান: প্রতিষ্ঠার পর থেকে বিগত ১২ বছরে ব্র্যাক ব্যাংকের দুই ধরনের লক্ষ্য অর্জন হয়েছে। প্রথমত, এই পর্যন্ত আমরা সাড়ে ২২ হাজার কোটি টাকা ঋণ দিয়েছি। এর মধ্যে চার লাখ ১৫ হাজার ব্যক্তিকে এসমএই ঋণ দিয়েছি। এতে ১৬ লাখ লোকের সরাসরি কর্মসংস্থান হয়েছে। দ্বিতীয় অর্জন হলো, দেশের ব্যাংকিং জগতে এসএমই সম্পর্কে ধারণা বদলাতে সহায়তা করেছি। আমাদের সাফল্যে অন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এসএমই অর্থায়নে উৎসাহিত হচ্ছে। ইতিমধ্যে বাংলাদেশ ব্যাংক এসএমই বিভাগ চালু করেছে। প্রতিবছর দেশে ৬০ থেকে ৭০ হাজার কোটি টাকা এসএমই ঋণ দেওয়া হয়েছে। এ ছাড়া গত এপ্রিল মাসে ব্র্যাক ব্যাংক এশিয়ান ব্যাংকার্স অ্যাওয়ার্ড পেয়েছে। আর আমি লিডারশিপ অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছি। এশিয়ান ব্যাংকার্স ফোরাম এই সম্মাননা দিয়েছে।

প্রশ্ন: ব্র্যাক ব্যাংক সামাজিক দায়বদ্ধতার বিষয়গুলো কীভাবে দেখে?
সৈয়দ মাহবুবুর রহমান: সামাজিক দায়বদ্ধতার বিষয়গুলো ব্র্যাক ব্যাংক একটু ভিন্ন আঙ্গিকে করে থাকে। আমরা গতানুগতিকভাবে সামাজিক দায়বদ্ধতার বা সিএসআর কার্যক্রম করি না। সমাজে ইতিবাচক প্রভাব পড়ে এমন কর্মসূচিই এই সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমে আনা হয়েছে। আমরা শুদ্ধ সংগীতচর্চায় যেমন অর্থ ব্যয় করছি, তেমনি অদম্য মেধাবীদেরও অনুপ্রেরণা দিচ্ছি। আবার অটিস্টিক বাচ্চাদের পাশে থাকছে ব্র্যাক ব্যাংক। মুক্তিযদ্ধ জাদুঘরের জন্য আমরা কাজ করছি। সাভার ট্র্যাজেডিতে মানুষের পাশে ছিলাম। তারামন বিবির মতো খেতাবপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধাকে আজীবন ভাতা দিচ্ছে ব্র্যাক ব্যাংক।

প্রশ্ন: সামগ্রিকভাবে বাংলাদেশের ব্যাংকিং খাতের অবস্থা কীভাবে মূল্যায়ন করবেন?
সৈয়দ মাহবুবুর রহমান: সামগ্রিকভাবে ব্যাংকিং খাত এই মুহূর্তে কিছুটা শ্লথ রয়েছে। নির্বাচনের বছরে এটা হয়। এ ছাড়া বিশ্বমন্দা পরিস্থিতিও ক্রমশ কঠিন হবে, মসৃণ হবে না। রাজনৈতিক অস্থিরতা থাকলে অর্থনীতি শ্লথ হবে। রাজনৈতিক অস্থিরতার কারণে বিনিয়োগের ওপর প্রভাব পড়ছে। ইতিমধ্যে মূলধনী যন্ত্রপাতির আমদানি কমেছে। এতে কর্মসংস্থান কমছে। মনে রাখতে হবে, ১৬ থেকে ১৮ লাখ লোক প্রতিবছর শ্রমশক্তিতে যুক্ত হচ্ছে। তাদের কর্মস্থানে বিনিয়োগ প্রয়োজন হবে। বেসরকারি খাতে ১৮ শতাংশ ঋণপ্রবাহের লক্ষ্য অর্জন চ্যালেঞ্জিং হবে। বিনিয়োগের জন্য বিনিয়োগকারীদের আস্থা থাকতে হবে। আবার ব্যাংকগুলোকে মনে রাখতে হবে, শুধু ঋণ দিলেই হবে না, ঋণ ফেরত পেতে হবে।

প্রশ্ন: হল-মার্ক, ডেসটিনি কেলেঙ্কারির মতো ঘটনা কেন ঘটছে বলে আপনি মনে করেন?
সৈয়দ মাহবুবুর রহমান: এই ধরনের ঘটনা মূলত ব্যাংকের অভ্যন্তরীণ ব্যবস্থাপনায় দুর্বলতার জন্য ঘটছে। এ জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের কঠোর ও সতর্ক হতে হবে। ঋণ প্রদান প্রক্রিয়া যথার্থ হতে হবে। এ ছাড়া সময়ের সঙ্গে ব্যবস্থাপনাও যুগোপযোগী করতে হবে। ব্যবস্থাপনায় স্বয়ংক্রিয় পদ্ধতি আনতে হবে।

প্রশ্ন: বাংলাদেশের বন্ড বাজার সম্পর্কে আপনার মূল্যায়ন কী?
সৈয়দ মাহবুবুর রহমান: কর-সংক্রান্ত বিষয়গুলো পুনর্মূল্যায়ন না করলে এ দেশে বন্ড আকর্ষণীয় হবে না। বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), অর্থ মন্ত্রণালয়সহ সব প্রতিষ্ঠানকে সমন্বিতভাবে নীতি গ্রহণ করতে হবে। বন্ড না হলে দীর্ঘমেয়াদি বিনিয়োগ আসবে না।

তথ্যসূত্র : ওয়েবসাইট অবলম্বনে

Leave a Reply

Subscribe to Posts | Subscribe to Comments

ই-মেইল সাবস্ক্রিপশন

Enter your email address:

Delivered by FeedBurner

ক্যাটাগরীসমূহ

পৃষ্ঠাসমূহ

Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution 3.0 Unported License.
Protected by Copyscape

ব্লগটি মোট পড়া হয়েছে

বাঙলা ব্লগ. Powered by Blogger.

- Copyright © মেহেদী হাসান-এর বাঙলা ব্লগ | আমার স্বাধীনতা -Metrominimalist- Powered by Blogger - Designed by Mahedi Hasan -