.....


আমাদের বর্তমান সমাজে টেকসই উন্নয়ন নিশ্চিত করা এবং ক্রমবর্ধমান বিভিন্নতার ক্ষেত্রে বিরাজমান পার্থক্যের মধ্যে সেতুবন্ধন রচনা করার ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) তথা কম্পিউটার শিক্ষা তার ভূমিকার গুরুত্ব প্রমান করতে পেরেছে। তবে সমাজের আরো উন্নয়নের জন্য এবং মানবসম্পদের কাযর্কর উন্নয়নের স্বার্থে আইসিটির বিশাল সম্ভাবনাকে সঠিক পথে পরিচালনা করার জটিল বা কষ্টকর প্রক্রিয়া গ্রহনেরও প্রয়োজন রয়েছে। “সানারপাড় কম্পিউটার টেকনিক্যাল ইনস্টিটিউট” এই গুরু কাজটিই হাতে নিয়েছে এবং এখন পযর্ন্ত অত্যান্ত সফলতার সাথে করে যাচ্ছে।

আমি ব্যক্তিগতভাবে অত্যান্ত আনন্দের সাথে লক্ষ্য করেছি যে, উল্লেখযোগ্য হারে বাংলাদেশর অর্থনৈতিক উন্নয়নে আউটসোর্সিং শিল্প ব্যাপক প্রভাব রাখছে। তবে পরিতাপের বিষয় যেখানে ওডেস্ক নামক বিশ্বের অন্যতম বিশাল আউটসোর্সিং মার্কেটপ্লেসে ফিলিপাইনের মত দেশ প্রথম অবস্থানে থাকে সেখানে পযার্প্ত ট্রেনিং সহায়তা ও উদ্যোগ-সচেতনতার অভাবে বাংলাদেশের অবস্থান তৃতীয়। তবে বিশ্বের আরেক বিশাল আউটসোর্সিং মার্কেটপ্লেস ফ্রিল্যান্সার ডট কম আয়োজিত “লোগো এক্সপোজার” প্রতিযোগীতায় বাংলাদেশের শাওন বিজয়ী হওয়া ও “এসইও” প্রতিযোগীতায় বাংলাদেশের ডেভসটিমের প্রথম হওয়া প্রমান করে আমার এগিয়ে যাচ্ছি। আউটসোর্সিং একটি অত্যান্ত সম্ভাবনাময় আয়ের ক্ষেত্র। ২০১০ সালে এই খাতে আয় হয়েছে প্রায় ৭০ লাখ ডলার এবং ২০১২-১৩ অর্থবছরে এই আয় বেড়ে দাড়িয়েছে ১০ কোটি ডলারে।

অন্যদিকে অটোক্যাড হচ্ছে এমন একটি প্রোগ্রাম যার মাধ্যমে বিমান, জাহাজ, দালান, বিভিন্ন যন্ত্রাংশ, নকশা, প্যাটার্নসহ প্রায় সবকিছুরই ডিজাইন করা যায়। প্রাথমিক পযার্য়ে মাত্র কয়েকটি কমান্ড আর টুলস দিয়ে কাজ করা গেলেও দ্বিমাত্রিক, ত্রিমাত্রিক, মোবাইল অ্যাপ, শতাধিক কমান্ড ও টুলস নিয়ে অটোক্যাডকে আজ প্রায় স্বয়ংসম্পূর্ণ একটি ডিজাইন সফটওয়্যার বলা যায়। গার্মেন্টস শিল্প থেকে আরম্ভ করে টেক্সটাইল, জাহাজ শিল্প, বিমান শিল্প, ইন্টেরিয়র ডিজাইন ইত্যাদিতে অটোক্যাড প্রোগ্রাম ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে। অটোক্যাডে প্রশিক্ষনপ্রাপ্তরা কোন প্রাতিষ্ঠানিক ডিগ্রী ছাড়াই বড় বড় প্রতিষ্ঠানে অটোক্যাড অপারেটর হিসেবে কাজ করতে পারে। দেশ ও দেশের বাহিরে অটোক্যাডে দক্ষ জনশক্তির ব্যাপক চাহিদা রয়েছে।

আমি মনে করি, আইসিটিকে কাজে লাগিয়ে অর্থনৈতিক সুযোগ-সুবিধা সৃষ্টি করা, বেকার সমস্যা দূরীকরণ এবং দারিদ্র বিমোচনে অবদান রাখা যাবে। আইসিটির ক্ষমতা ব্যবহারের মাধ্যমে জাতীয় উন্নয়নের লক্ষ উল্লেখযোগ্যহারে অর্জন করা সম্ভব হয়ে উঠতে পারে। “সানারপাড় কম্পিউটার টেকনিক্যাল ইনস্টিটিউট” যে গুরুদায়িত্ব সফলতার সাথে পালন করে যাচ্ছে আমি সেটার উত্তরোত্তর সফলতা কামনা করি।

লেখক :
মেহেদী হাসান
ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স এন্ড আইসিটি
এসইও এন্ড বিটুবি কনসালটেন্ট

প্রধান নিবার্হী
স্টারিয়ণ লিমিটেড

Leave a Reply

Subscribe to Posts | Subscribe to Comments

ই-মেইল সাবস্ক্রিপশন

Enter your email address:

Delivered by FeedBurner

ক্যাটাগরীসমূহ

পৃষ্ঠাসমূহ

Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution 3.0 Unported License.
Protected by Copyscape

ব্লগটি মোট পড়া হয়েছে

বাঙলা ব্লগ. Powered by Blogger.

- Copyright © মেহেদী হাসান-এর বাঙলা ব্লগ | আমার স্বাধীনতা -Metrominimalist- Powered by Blogger - Designed by Mahedi Hasan -