.....


কারো মাঝে পরিবর্তনের হাওয়া আনা, এককথায় অসম্ভব। কেউ তার গোড়ামী ছাড়তে চায় না। বিশ্বাস হচ্ছে না? তাহলে চেষ্ঠা করে দেখতে পারেন। আসলে একজনকে নতুন পরিবর্তিত রূপে ক্রিয়েটিভ করতে হলে তার মধ্যকার কিছু নিয়মকে হত্যা করতে হয়। এই নিয়মগুলোই হচ্ছে গোড়ামী। নিচে পদ্ধতিগুলো আলোকপাত করা হল।

১. আপনার অফিসের একদল কমীর্কে একত্র করুন। এবার তাদের কয়েকটি ভাগে ভাগ করুন। লক্ষ্য রাখুন প্রতি দলে যেন দুই অথবা তিন জন লোক থাকে। যদি সম্ভব হয় জোড়ায় জোড়ায় কমীর্দের ভাগ করে প্রয়োজনীয় দায়িত্ব দিয়ে রাখুন।


২. এবার কিভাবে নতুন ধ্যান-ধারনার সৃষ্টি করা যায় বা বিক্রি বাড়ানোর জন্য কি কি নতুন পন্হা অবলম্বন করা উচিত?- এই ধরনের প্রশ্ন করুন ছোট ছোট দলগুলোকে। সময় দিন সবোর্চ্চ ১০ মিনিট।
৩। এবার আপনি খেলাটা উপভোগ করুন। দেখবেন কেউ কেউ খেলাটা পছন্দ করছে না। বিভিন্ন কথা বলে তারা এর থেকে আপনাকে বিরত রাখতে চাইবে। আপনি কঠোর থাকুন। পরে তারা আপনার কাছে অতিরিক্ত সময়ের দাবি করবে। কারন ১০ মিনিটে সবকিছু লিখা সম্ভব নয়। সেক্ষেত্রে আপনি সময় বাড়ান। দেখবেন তারা এখন খেলাটিতে পুরোপুরি নিমজ্জিত হয়ে গেছে। অতিরিক্ত সময় দেয়ায় মনে হবে আপনি এই অনুশীলতে খুবই সিরিয়াস। এর ফলে টিমগুলোর কাছে আপনি আরো বিশ্বাসভাজন হবেন এবং এটাই পরিবর্তনের হাওয়া আনতে যথেষ্ট সাহায্য করবে।

৪। প্রত্যেককে তাদের নিজের নোটে নিজেদের সবার্পেক্ষা প্রিয় গোড়ামী লিখতে বলুন। এখন প্রত্যেকের গোড়ামী সাপেক্ষে সাদা বোর্ডে দুটি অক্ষরেখা টানুন। X ও Y অক্ষ। যেমনটি আমরা জ্যামিতি অংকনের সময় একে থাকি। এখানে Y হবে বাস্তবায়ন রেখা আর X হবে ফলাফল রেখা। আপনার ছকটির হবে ৪টি ভাগ। ভাগগুলো হচ্ছে : ১. বাস্তবায়ন করা কঠিন, যার ফলে বাজে ফলাফল, ২. বাস্তবায়ন করা কঠিন কিন্তু ভালো ফলাফল, ৩. বাস্তবায়ন করা সহজ কিন্তু বাজে ফলাফল, ৪. বাস্তবায়ন করা সহজ, ফলশ্রুতিতে ভালো ফলাফল।
কিছু লোক এর ফলে তাদের সবার্পেক্ষা প্রিয় গোড়ামীটি তাক্ষনিকভাবে বর্জন করবে। তার আপনি তো এটাই চান।

৫। এবার খেলাটির ফলাফল নিয়ে আলাপ করুন। দেখবেন একই গোড়ামী কয়েকজনের রয়েছে। কারো গোড়ামী স্বতন্ত্র। কিছু গোড়ামী আসলে গোড়ামীই নয়।

৬. এবার গ্রুপটিকে “বাস্তবায়ন করা সহজ, ফলশ্রুতিতে ভালো ফলাফল” এ রকম সবগুলো গোড়ামী বেছে নিতে বলুন। এবার আপনি সেগুলোকে স্পটেই হত্যা করুন। প্রমান করুন, আপনি শুনতে আগ্রহী এবং পরিবর্তনে পছন্দ করেন।

৭. এবং সেখানেই বন্ধ করে দেবেন না। কিছু গোড়ামী আপনি স্পটে হত্যা করতে পারবেন না। কিছু ক্ষেত্রে এগুলোর পরিবর্তনের প্রয়োজন হবে। সমস্যা নেই। প্রয়োজনীয় পরিবর্তন করুন। করতে থাকুন। এক সময় নিজেই দেখবেন, গোড়ামীগুলো বিলুপ্ত হয়ে গেছে। এই পদ্ধতিতে আপনি প্রামান করলেন, আপনার কর্মীদের মতামত এবং প্রাত্যাহিক কাজ আপনি কতটা গুরুত্বপূর্ণ মনে করেন এবং বাস্তব ও গঠনমূলক পরিবর্তন কতটা জরুরী।

৮। শুনতে থাকুন। যখন কর্মীরা জানবে আপনি তাদের মতামত সিরিয়াসভাবে গ্রহন করছেন, তখন আর আপনাকে পরিবর্তনের চেষ্ঠা করতে হবে না, আপনার কর্মীরাই পরিবর্তন নিয়ে আসবে এবং ক্রিয়েটিভ হয়ে উঠবে। শুনতে থাকার অভিনয়টি চালু রাখুন। আপনার কর্মীরাই আপনার জন্য বড় বড় আইডিয়া নিয়ে আসবে।

Leave a Reply

Subscribe to Posts | Subscribe to Comments

ই-মেইল সাবস্ক্রিপশন

Enter your email address:

Delivered by FeedBurner

ক্যাটাগরীসমূহ

পৃষ্ঠাসমূহ

Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution 3.0 Unported License.
Protected by Copyscape

ব্লগটি মোট পড়া হয়েছে

বাঙলা ব্লগ. Powered by Blogger.

- Copyright © মেহেদী হাসান-এর বাঙলা ব্লগ | আমার স্বাধীনতা -Metrominimalist- Powered by Blogger - Designed by Mahedi Hasan -