.....

এতিমের আজাহারি
মেহেদী হাসান

 

পৃথিবীতে আমি একজন
আমি একজন মানুষ।
আমি সবার মতই
সবার মত জীবন আছে আমারও।
সবাই খায়, আমিও খাই।
সবাই ঘুমায়, আমিও ঘুমাই।
সবাই হাসে, আমি কাঁদি।

সবার যা আছে
আমারও আছে তা।
কিন্তু হায়! আমি ভুলে গেছি
আমারত একটা জিনিস নেই।
নেই যা, তা আমার
সবচেয়ে আপন, পরম প্রিয়
কি তা, বলব?
সে আমার মা।

আমার মা নেই।
এই নশ্বর পৃথিবী ছেড়ে
সবাইকে ছেড়ে
আমাকে ছেড়ে
পাড়ি জমিয়েছেন
অনন্ত জীবনের পথে।
ওগো মা, তুমি আমাকে
রেখে গেলে কার কাছে?

কে আমাকে আদর দেবে?
কে আমাকে স্নেহ দেব?
কে আমাকে করবে আশীর্বাদ?
কেউ নেই, কেউ নেই।
কারন, মা তো একটাই হয়।
মায়ের ছাড়া অন্য কারও মুখে
আমি খুজে পাই না।

মা তুমি কেন গেলে
আমাকে একা রেখে?
কেনই বা তোমার পূর্বে
আমি গেলাম না?
সেকি আমার দুর্ভাগ্য?
হায়বে অভাগার ভাগ্য।
পৃথিবীর সকল সুখী মানুষদের
আমি বলব উচ্চস্বরে
দেখ, দেখ তোমরা
এক অভাগকে, এক এতীমকে।
যার মা তাকে ছেড়ে
চলে গেছে অজানার পথে।

যার মা নেই তার সব বৃথা।
মা নেই তো কিছুই নেই।
হে পৃথিবীর সুখী মানুষেরা
হাসো তোমরা দেখে আমাকে
এক অভাগকে, এক এতীমকে
যার কাছে মার স্নেহ
মার আদর, মার আশীর্বাদ
সবই অবিশ্বাস্য, সবই কল্পনা।


প্রিয় বন্ধুরা, এই বাংলা ব্লগ-এ আপনারা পড়ছেন  এতিমের আজাহারি 

Leave a Reply

Subscribe to Posts | Subscribe to Comments

ই-মেইল সাবস্ক্রিপশন

Enter your email address:

Delivered by FeedBurner

ক্যাটাগরীসমূহ

পৃষ্ঠাসমূহ

Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution 3.0 Unported License.
Protected by Copyscape

ব্লগটি মোট পড়া হয়েছে

বাঙলা ব্লগ. Powered by Blogger.

- Copyright © মেহেদী হাসান-এর বাঙলা ব্লগ | আমার স্বাধীনতা -Metrominimalist- Powered by Blogger - Designed by Mahedi Hasan -